মেনু নির্বাচন করুন

সাহিত্য সাধক শেখ ফজলল করিমের বাড়ী

সাহিত্য সাধক শেখ ফজলল করিমের বাড়ী

কালীগঞ্জ উপজেলার কাকিনা ইউনিয়নের কাকিনা মৌজায় শেখ ফজলল করিমের বাড়ী অবসিহত, যা "কবি বাড়ী' নামে বহুল পরিচিত।

      

নীতিবাদী সাহিত্য সাধক শেখ ফজলল করিমের জন্ম- বাংলা ১২৮৯ সালের ৩০ চৈত্র (ইতিহাস গবেষক সমর পালের মতে ১৮৮৩ খ্রিষ্টাব্দের ১৪ এপ্রিল) সোমবার রাত্রি শেষে (মঙ্গলবার) তৎকালীন কালীগঞ্জ থানার কাকিনা গ্রামে। তাঁর মাতার নাম- কোকিলা বিবি।

 

১৯৩৬ খ্রিষ্টাব্দের ২৮ সেপ্টেম্বর মধ্য রাতে কাকিনায় নিজ বাড়ীতে তিনি ইমেতকাল করেন। বাড়ীর সম্মুখে তাঁকে সমাহিত করা হয়। তাঁর স্মৃতিকে অম্লান করে রাখার জন্য লালমনিরহাট পৌরসভাধীন খোর্দ্দসাপটানা মৌজায় কালেক্টরেট মাঠের পূর্ব পাশে ১৯৮৫ খ্রিষ্টাব্দে প্রতিষ্ঠিত হয়- কবি শেখ ফজলল করিম শিশুনিকেতন ও বালিকা উচ্চ বিদ্যালয়। একটি আদর্শ শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে বিদ্যালয়টি সুখ্যাতি অর্জন করতে সক্ষম হয়েছে।

কিভাবে যাওয়া যায়:

সড়ক পথ/রেলপথ ঢাকা হতে ৩৬৮ কিঃমিঃ ঢাকা থেকে ঢাকা-লালমনিরহাট জাতীয় মহাসড়ক পথে লালমনিরহাট হয়ে পুনরায় লালমনিরহাট হতে বুড়িমারী (পাটগ্রাম উপজেলা) স্থল বন্দরগামী রাস্তায় মহাসড়ক পথে (লালমনরিহাট হতে প্রায় ২১কিঃমিঃ) কাকিনা বাজার বাসস্ট্যান্ড। বাসস্ট্যান্ড হতে ২০০ গজ উত্তরে কবিবাড়ি অবস্থিত। । । । লালমনিরহাট থেকে লালমনিরহাট- বুড়িমারি মহাসড়ক পথে প্রায় ২১ কিঃমিঃ দূরে কবিবাড়ি অবস্থিত। । । । রংপুর হতে লালমনিরহাট হয়ে বুড়িমারি স্থল বন্দরের রাস্তায় ৬৬ কি মি দূরে কবিবাড়ি অবস্থিত। । । রেলপথ রেলপথঃ লালমনিরহাট হতে বুড়িমারি রেলপথে কাকিনা রেল স্টেশন নেমে প্রায় ২ কি মি দক্ষিণ দিকে কবিবাড়ি অবস্থিত।


Share with :

Facebook Twitter